চাঁপাইনবাবগঞ্জের বাজারে ভারতীয় স্বাদহীন আম

Photo0941 (Small)
আমের জেলা চাঁপাইনবাবগঞ্জের বাজারে ভারতীয় স্বাদহীন আমের দেখা পাওয়া যেতে শুরু করেছে। অনেকেই উচ্চ মূল্যে এই আম কিনে খেয়ে বিস্বাদের কথা বলছেন। এই নিয়ে আম গবেষকরা বলছেন, স্বাদহীন এই আম আমদানীতে কঠোর হওয়া প্রয়োজন প্রশাসনের, তাদের পরামর্শ এই সময়ে দেশীয় পেয়ারাসহ অন্য ফলগুলোরই স্বাদ নেওয়ায় শ্রেয় ফলপ্রেমীদের।
চাঁপাইনবাবগঞ্জের নিউমার্কেট ও স্টেডিয়াম মার্কেটের ফলের দোকানসহ শহরের বেশকিছু ফলের দোকানে গেল সপ্তাহ থেকে ভারতীয় এসব আম বিক্রি করছেন বিক্রেতারা। স্টেডিয়াম মার্কেটের তুষার আলী নামে এ ফল ব্যবসায়ী জানান, গত ৫-৬ দিন থেকে তিনি ভারতীয় এসব আম বিক্রি করছেন ১৫০ টাকা কেজি করে। এই ব্যবসায়ীর কাছে আমের নাম জানতে চাইলে তিনি জানান ‘‘ এই সব আমের আবার কি নাম থাকে, যে যেভাবে পারছে, একটা নাম দিয়ে বিক্রি করছে’’।
এই বিষয়ে শাহীবাগ এলাকার কাওসার এ রিপন জানান, বাজারে পাকা আম দেখে এই সব আম কিনে নিয়ে গিয়েছিলেন, কিন্তু তেমন কোন স্বাদই নেই, আম গুলো কিনে পুরো টাকাটায় জলে গেছে বলে জানান ।
এই বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যোনতত্ব গবেষণা কেন্দ্রের গবেষক ড. সরফ উদ্দীন জানান, তিনিও আম গুলোর স্বাদ কেমন এটা জানার জন্য কিনেছিলেন, এগুলো একদমই স্বাদহীন, অথচ উচ্চ মূল্যে বিক্রি হচ্ছে, তিনি দেশীয় পেয়ারাসহ অন্য ফলের স্বাদ নেয়ার জন্য পরামর্শ দেন। এই সময় তিনি বলেন দেশীয় ফল চাষীদের কথা বিবেচনায় নিয়ে ভারত তেকে আম আমদানীতে কঠোর হওয়া প্রয়োজন প্রশাসনের। এতে করে দেশীয় ফলচাষীরা ভালো দাম পাবে, অন্যদিকে উচ্চ মূল্য দিয়ে ক্ষণিকের দেখতে সুন্দর এইসব আম কিনে ঠকবেন না ক্রেতারা।

SHARE