প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ

09-দীর্ঘ ১৬ বছর আগে টেস্ট খেলার মর্যাদা পেয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচটি খেলেছিল ভারতের বিপক্ষেই। সেটি ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে। এরপর দীর্ঘ দিন অতিবাহিত হল। অনেক দেশে টাইগারদের টেস্ট খেলা হল। ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডের লর্ডসেও সাদা পোশাকে তারা মাঠে নেমেছিল। কিন্তু এখন পর্যন্ত প্রতিবেশী ভারতের মাটিতে টেস্ট খেলা হয়নি। অবশেষে বাংলাদেশের এই আশাও পূরণ হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে আগামী আগস্টে দেশটি সফরে যাবেন মুশফিকরা।
বাংলাদেশের টেস্ট মর্যাদায় আইসিসি’র সাবেক সভাপতি প্রয়াত জগমোহন ডালমিয়ার অবদানকে মাথায় রেখে একমাত্র টেস্টটি ইডেনে আয়োজন করতে বিসিসিআই-কে প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এ বার সেই অবস্থান থেকে সরে দাঁড়াচ্ছে বিসিবি। আগস্ট জুড়ে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস আছে বলে বিকল্প ভেন্যুতে টেস্টটি আয়োজনে ভারতীয় বোর্ডকে সম্প্রতি অনুরোধ করেছে বিসিবি। ভারতের একটি বাংলা পত্রিকা এ তথ্য জানিয়েছে।
বিসিবি প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী সুজনের বরাত দিয়ে পত্রিকাটি লিখেছে, ‘ইডেন গার্ডেন্সে টেস্ট ম্যাচটি হলে বাংলাদেশ থেকে অন্তত পাঁচ হাজার লোক খেলা দেখতে আসতেন। তাই আমরা চেয়েছিলাম টেস্টটি ইডেনে হলে আমাদের দর্শকদের জন্য ভাল হয়। ইডেনের মতো ঐতিহ্যবাহী ভেন্যুতে টেস্ট খেলার সুযোগ কম কথা নয়। কলকাতার আবহাওয়া ঢাকার মতো বলে এখানে এসে খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করি আমরা। টেস্টে যে ভাবে উন্নতি করছি,তাতে পাঁচ দিন ভারতের বিপক্ষে খেলা এখন আর অসম্ভব নয়। কিন্তু কলকাতায় আগস্ট মাসে বৃষ্টির পূর্বাভাস পেয়েছি। তাই ইডেনের পরিবর্তে ওই সময়ে যেসব ভেন্যুতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই সেখানে ম্যাচটি করার অনুরোধ করেছি।’

SHARE