আমরা অস্ট্রেলিয়ার সঙ্গে সমানে-সমান

উত্তর কোরিয়ার কাছে বড় হারের পর জাপানের বিপক্ষে নিজেদের খেলাটা খেলতে পেরেছে বাংলাদেশের মেয়েরা। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাই আরও ভালো খেলার লক্ষ্য তাদের। শেষ ম্যাচের প্রতিপক্ষ অনেক শক্তিশালী হলেও টুর্নামেন্টে দুই দলের আগের দুই ম্যাচের গোলের হিসেব থেকে আসছে এই আত্মবিশ্বাস।
থাইল্যান্ডের চোনবুরির ইনস্টিটিউট অব ফিজিক্যাল এডুকেশন ক্যাম্পাস স্টেডিয়ামে আগামি রোববার ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।
ফিফার মেয়েদের জাতীয় দলের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১০০ ধাপ এগিয়ে অস্ট্রেলিয়া (ষষ্ঠ)। বয়সভিত্তিক পর্যায়েও এগিয়ে তারা। তবে দুই দলই টুর্নামেন্টে মোট ১২টি গোল খেয়েছে। ডিফেন্ডার শামসুন্নাহার তাই দুই দলকেই সমান ভাবতে পারছেন সরল হিসেবে।
“অস্ট্রেলিয়াও ১২ গোল খেয়েছে, আমরাও ১২ গোল খেয়েছি। মানে অস্ট্রেলিয়ার সঙ্গে আমরা সমানে সমান আছি। জাপানের সঙ্গে ওরা পাঁচটা খেয়েছে আমরা তিনটা খেয়েছি। উত্তর কোরিয়ার সঙ্গে আমরা নয়টা খেয়েছি, ওরা সাতটা খেয়েছে।”
“আগের ম্যাচে (উত্তর কোরিয়ার বিপক্ষে) নয় গোল খাওয়ার পর সবাই বলেছে, এটা বাংলাদেশের আসল খেলা না। জাপান ম্যাচেই আমাদের আসল খেলা খেলেছি। প্রথম ম্যাচ খারাপ করার পর সবার মন খারাপ ছিল; আমাদেরও। জাপান ম্যাচে ভালো খেলে সবার মন ভালো করেছি। আশা করছি, সামনের ম্যাচে আরও ভালো করবো আমরা। ”
জাপানের বিপক্ষে ভালো খেলার পর আত্মবিশ্বাস গোলরক্ষক মাহমুদা আক্তারের কণ্ঠেও।
“কোরিয়ার কাছে নয় গোলে হারায় আমাদের খারাপ লেগেছে। যদি ওই ম্যাচ নিয়ে আমরা চিন্তা করতাম, তাহলে জাপানের বিপক্ষে ভালো করতে পারতাম না। আমরা যে নয়টা গোল খেয়েছি, ওটা ভুলে নতুন ম্যাচ নতুন করে খেলার চেষ্টা করেছি। এ কারণে আমরা জাপানের বিপক্ষে ভালো করে খেলতে পেরেছি।” “জাপানের বিপক্ষে যে খেলাটা খেলেছি, অস্ট্রেলিয়ার বিপক্ষে আরও ভালো করতে চাই।”
প্রথম ম্যাচে বদলি নেমেছিলেন; ততক্ষণে সাত গোল খেয়েছে দল। দ্বিতীয় ম্যাচে ছিলেন শুরুর একাদশে। দারুণ সব সেভ করে দুই দলের কোচেরই প্রশংসা পেয়েছে মাহমুদা অস্ট্রেলিয়া ম্যাচের পর একই কথা শুনতে চান।
“অনুশীলনে আমার পারফরম্যান্স ভালো ছিল না; রুকসানার ভালো ছিল। এ কারণে প্রথম ম্যাচে তাকে খেলানো হয়। পরে আমাকে বদলি নামানো হলো। আমি চেষ্টা করেছিলাম নিজের সেরাটা দেওয়ার। প্রথম ম্যাচের পর কোচ বলেছিলেন, গোল হতেই পারে। তারা আমাদের চেয়ে অনেক ভালো দল। তোমাদের মন যেন ভেঙে না যায়। আমরাও সেভাবে খেলেছি।”
“(জাপান ম্যাচে) একটা সেভ করার পর আমার কাছে বিষয়গুলো একটু সহজ হলো। পরে মনে হলো আমি আরও সেভ করতে পারব। অস্ট্রেলিয়া ম্যাচেও হিরো হওয়ার চেষ্টা করব।”

 

SHARE