চাঁপাইনবাবগঞ্জে বাল্য বিবাহ নিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন

‘কন্যা শিশুর জাগরণ, আনবে দেশে উণœয়ন’ এই শোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বাল্য বিবাহ নিরোধ ও শিশু অধিকার নিশ্চিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।
ঘন্টাব্যাপী চলা এ মানববন্ধনে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্রেট আবু হায়াত মো. রহমতুল্লাহ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিদা বেগম, শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল আলম, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকসহ প্রতিনিধিবৃন্দ। এতে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, শিশু একাডেমী, বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। পরে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে বাল্য বিবাহ নিরোধে শিক্ষার্থীদের অংশগ্রহণে পথনাট্য পরিবেশন করা হয়। জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এই কর্মসূচির আয়োজন করে।
অপর দিকে দিবসটি উপলক্ষে আলোচনাসভা করেছে জাতীয় মহিলা সংস্থা,চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা। বৃহস্পতিবার বিকেলে শহরের পাঠানপাড়াস্থ নিজস্ব কার্যালয়ে সংস্থার জেলা চেয়ারম্যান আ্যাড.ইয়াসমিন সুলতানার সভাপতিত্বে বক্তব্য রাখেন বাল্য বিয়ের শিকার সংস্থার কম্পিউটর ইন্টার্নী একাদশ ¤্রণেীর শিক্ষার্থী মারুফা ইয়াসমিন,দর্জি ট্রেড প্রশিক্ষনার্থী নাসরীন সুলতানা ও নকশী কাঁথা ট্রেড প্রশিক্ষনার্থী রিনা বেগম। এই তিনজন তাদের বিভিষীকাময় জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়াও বাল্য বিয়ের কুফল সম্পর্কে বক্তব্য দেন, সংস্থার সহকারী কম্পিউটার প্রোগ্রামার তাসরীন সুলতানা,নকশী কাঁথা ট্রেড প্রশিক্ষক সেনোরা খাতুন,সহ প্রশিক্ষক খরশীদা খুশী,দর্জি ট্রেড প্রশিক্ষক রেহেনা ইয়াসমিন, আইটি ট্রেড প্রশিক্ষক রেহনাজ বন্যা প্রমুখ।
গোমস্তাপুর প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা পরিষদ চত্বর থেকে বের হওয়া র‌্যালিতে অংশ নেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, সহকারী কমিশনার (ভূমি) আসিফ আহমেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুন কুমার পাল। পরে মানবন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

 

SHARE