চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

57

DSC06239 (Small)

অটিজম লক্ষ্য ২০৩০: স্নায়ু বিকাশের বিন্নতার একীভূত সমাধান এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গত কাল শনিবার চাঁপাইনবাবগঞ্জে নবম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসন, সমাজ সেবা অধিদপ্তর ও জেলার বিভন্ন স্বেচ্ছাসেবী সংস্থা যৌথভাবে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক আল মামুনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। তিনি বলেন, “যেখানে অটিস্টিক শিশু পাবো, খুঁজে বের করে পাশে দাঁড়াবো। যাতে তারা অবহেলীত হয়ে না থাকে। তিনি বলেন, অটিস্টিক শিশুদের উন্নয়নে কাজ বর্তমান সরকার কাজ করছে। আমি কাজ করছি এবং ভবিষ্যতে আরও করবো। যাতে করে তাদেরকে একটি ভাল পর্যায়ে নিয়ে আসতে পার্।ি তিনি প্রতিবন্ধী শিশুদের অভিভাবকদের উদ্দেশ্য করে বলেন, প্রথমত আপনাদেরই আগে এগিয়ে আসতে হবে। জেলা প্রশাসক আরও বলেন-সবার আগে সমাজ থেকে বাল্য বিয়ে রোধ করতে হবে তাহলে প্রতিবন্ধী শিশু জন্ম নেয়া অনেকাংশে কমে যাবে। তবে বাল্য বিবাহ রোধে আমরা ইমামদের নিয়ে কাজ শুরু করেছি। আশা করছি ২ মাসের মধ্যে একটা পরিবর্তন আসবে। আর আগামী ৩ মাসের মধ্যে বাল্য বিবাহ রোধে আমরা কঠর অবস্থানে চলে যাবো। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায়, জাহিদুল ইসলাম বেসরকারী ও সেচ্ছাসেবী সংস্থা, এবং বিভিন্ন এনজিও গুলোকে প্রতিবন্ধী শিশুদের নিয়ে আরও বেশি পরিমান কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে বক্তারা বলেন, অটিজমসহ সকল প্রতিবন্ধীর বেঁচে থাকার অধিকার রয়েছে। তারা সমাজের বোঝা নয়, তারা সমাজেরই অংশ। তাদের প্রতি অবহেলা না করে, পাশে দাঁড়াতে হবে।
সভায় বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহমান এবং মূল আলোচক ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের নবজাতক শিশু ও কিশোর রোগ বিশেষজ্ঞ ডা. বেনজির আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা ও স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধি এবং অটিস্টিক শিশুরা। পরে অটিস্টিক শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

ভোলাহাট প্রতিনিধি : ভোলাহাট উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্স আয়োজিত বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে শনিবার মেডিকেল মোড়স্থ এফআর লিটিল এ্যাঞ্জেল ও প্রতিবন্ধী একাডেমিতে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মো. রফিক, উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় লোকমান আলী, রেশমাতুল আরশ রেখা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হক, মেডিকেল অফিসার ডা. মশিউর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন। এ সময় ২ তারিখ হতে ৭ এপ্রিল পর্যন্ত কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে দায়িত্বশীল ব্যক্তিগণ জানান।

SHARE